ডাটা এন্ট্রি শিখে ইনকামের জন্য ৯টি সেরা ওয়েবসাইট

ডাটা এন্ট্রি শিখে ইনকামের জন্য ৯টি সেরা ওয়েবসাইট

ডাটা এন্ট্রি শিখে ইনকামের জন্য ৯টি সেরা ওয়েবসাইট

ফ্রিল্যান্সার হওয়ার অনেক উপায়ের মধ্যে, ডেটা এন্ট্রি অন্যতম জনপ্রিয়। যে কেউ ডাটা এন্ট্রি থেকে আয় করতে পারে কারণ ডাটা এন্ট্রি খুবই সহজ। খুব কম জ্ঞান নিয়ে ডাটা এন্ট্রি শুরু করা যায়।

ডাটা এন্ট্রি মূলত একটি কপি-পেস্ট কাজ। অর্থাৎ ডাটা সংগ্রহ করে নির্দিষ্ট ডাটাবেসে স্থাপন করাকে ডাটা এন্ট্রি বলে। ইন্টারনেটের এই যুগে যেকোনো ডাটা বা তথ্যের অনলাইন কপি রাখা খুবই জরুরি হয়ে পড়েছে। ফলে ডাটা এন্ট্রি কাজের চাহিদা দিন দিন বাড়ছে।

Data Entry Full Course Bangla

যে কেউ ইন্টারনেট সংযোগ সহ একটি কম্পিউটার ব্যবহার করে ঘরে বসে ডেটা প্রবেশ করে অর্থ উপার্জন করতে পারে। ডেটা প্রবেশ করার সময় টাইপিং গতি একটি গুরুত্বপূর্ণ বিষয়। বিভিন্ন ধরনের ডেটা এন্ট্রি কাজ আছে, যেমন B. ক্যাপচা ইনপুট, ফর্ম ফিলিং, ডেটা এডিটিং এবং ফরম্যাটিং, ইন্টারনেট থেকে ডেটা সংগ্রহ, অডিও ফাইল শোনা ইত্যাদি।ডেটা এন্ট্রি সম্পর্কে একটি সাধারণ ধারণা লাভ করা শেষ  ।ডেটা এন্ট্রি থেকে আয় করার জন্য সেরা ওয়েবসাইটগুলি সম্পর্কে এখন জেনে নেওয়া যাক ।

রেভ – Rev

Rev.com একটি জনপ্রিয় ডাটা এন্ট্রি ওয়েবসাইট। ট্রান্সক্রিপশন এবং সাবটাইটেলিংয়ের মতো ডেটা এন্ট্রি কাজ এই ওয়েবসাইটে উপলব্ধ। এই ওয়েবসাইটে কাজ শুরু করার আগে কোয়ালিফাইয়ার কাজগুলি অবশ্যই সম্পন্ন করতে হবে, যেখানে  লক্ষ্য বিভিন্ন ধরনের অডিও ট্রান্সক্রাইব করা।

রেভ অডিও মিনিটের উপর ভিত্তি করে সদস্যদের অর্থ প্রদান করে। Rev অডিও প্রতি মিনিটে $০.৩৫ এবং $০.৭৫ এর মধ্যে অর্থ প্রদান করে। ৬০ মিনিটের ট্রান্সক্রিপশন সম্পূর্ণ করার পরে, একজনকে পরবর্তী স্তরে উন্নীত করা হয়। আবার, এই সাইটে কোন নির্দিষ্ট সময়সূচী নেই, মানে যে কোন সময় কাজ করার সুযোগ আছে।

আপনি যদি একাধিক ভাষা জানেন তবে আপনি সাবটাইটেল অনুবাদ করেও উপার্জন করতে পারেন। রেভ পেপালের মাধ্যমে সাপ্তাহিক অর্থ প্রদান করে।

আপওয়ার্ক – Upwork

Upwork বিশ্বের ডাটা এন্ট্রির জন্য সবচেয়ে বড় অনলাইন জব বোর্ডগুলির মধ্যে একটি। আপওয়ার্কের ৫৮৩৮  টিরও বেশি ধরণের ডেটা এন্ট্রি কাজ রয়েছে। Upwork-এ কাজ ব্রাউজ করার জন্য একটি Upwork অ্যাকাউন্ট প্রয়োজন, যা বিনামূল্যে তৈরি করা যায়। আপনার নাম এবং ইমেল ঠিকানা দিয়ে আপওয়ার্ক অ্যাকাউন্ট খোলা যেতে পারে।

Upwork Full Course Bangla

প্রোফাইল সক্রিয় হওয়ার পর আপওয়ার্কে চাকরি খোঁজা যাবে। চাকরির জন্য আবেদন করার আগে, আপনি কাজের বিবরণ বিভাগে প্রয়োজনীয় দক্ষতা, বেতন, কাজের ধরন ইত্যাদি সম্পর্কে জেনে নিতে  পারবেন।

আপওয়ার্ক একটি বিশ্বস্ত ফ্রিল্যান্সার ওয়েবসাইট। মাইক্রোসফট, এয়ারবিএনবি ইত্যাদি কোম্পানিও আপওয়ার্ক ব্যবহার করে। আপওয়ার্কের বিশাল জব লাইব্রেরিতে যে কেউ তাদের পছন্দের ডেটা এন্ট্রি কাজ খুঁজে পেতে পারে।

ফ্রিল্যান্সার – Freelancer

Freelancer.com ব্যবসা এবং ফ্রিল্যান্সারদের এক জায়গায় সংযুক্ত করে। এটি বিশ্বের সেরা ফ্রিল্যান্স ওয়েবসাইটগুলির মধ্যে একটি যেখানে আপনি কীওয়ার্ড দ্বারা অসংখ্য ধরণের ডেটা এন্ট্রি কাজ খুঁজে পেতে পারেন। এছাড়াও, দক্ষতা, ভাষা ইত্যাদির মতো ফিল্টার ব্যবহার করে আপনি সহজেই আপনার পছন্দের উপর ভিত্তি করে চাকরি খুঁজে পেতে পারেন।

Freelancer.com ওয়েবসাইটে, ফ্রিল্যান্সাররা চাকরির জন্য বিড করে। চাকরির পোস্টার ফ্রিল্যান্সারের দক্ষতা এবং শূন্যপদগুলির উপর ভিত্তি করে কাজের জন্য পছন্দের ফ্রিল্যান্সারকে নির্বাচন করে। যে কেউ একটি বিনামূল্যে অ্যাকাউন্ট নিবন্ধন করতে পারেন এবং freelancer.com ওয়েবসাইটে কাজ শুরু করতে পারেন।

ফাইভার – Fiverr

বিশ্বের অন্যতম জনপ্রিয় ফ্রিল্যান্স প্ল্যাটফর্ম, ফাইভার অসংখ্য ক্যাটাগরির ডেটা এন্ট্রি কাজের অফার করে। ডাটা এন্ট্রি ফ্রিল্যান্সার হিসেবে ক্যারিয়ার গড়ার জন্য Fiverr হতে পারে সেরা প্লাটফর্ম।

Fiverr Full Course Bangla

Fiverr-এ কাজ শুরু করতে প্রথমে একটি বিক্রেতা অ্যাকাউন্ট তৈরি করুন এবং যোগ্যতা, অভিজ্ঞতা, দক্ষতা ইত্যাদি যোগ করুন। চাকরি পাওয়ার জন্য এই বিবরণগুলো খুবই গুরুত্বপূর্ণ। ফাইভারে, ফ্রিল্যান্সাররা তাদের পরিষেবা পোস্ট করে এবং গ্রাহকরা তাদের পছন্দের ফ্রিল্যান্সার নির্বাচন করে। তাই ডাটা এন্ট্রি হোক বা অন্য যেকোনো ধরনের কাজ, ফাইভারে সফল হওয়ার জন্য নিয়মিত প্রোফাইল আপডেট করা খুবই গুরুত্বপূর্ণ।

পিপল পার আওয়ার – People Per Hour

পিপল পার আওয়ার একটি যুক্তরাজ্য ভিত্তিক ফ্রিল্যান্সার প্ল্যাটফর্ম। যে কেউ এই ওয়েবসাইটে শুধুমাত্র একটি অ্যাকাউন্ট খোলার মাধ্যমে অর্থ উপার্জন করতে পারেন। যদিও এটি আপওয়ার্ক বা ফাইভারের মতো ফ্রিল্যান্সার সাইটগুলির মতো অনেকগুলি কাজের তালিকা করে না, প্রতি ঘন্টায় মানুষের কাছ থেকে ডেটা প্রবেশ করে অর্থ উপার্জন করা সম্ভব। প্রতিযোগিতা বেশ কম হওয়ায় এই প্ল্যাটফর্মে চাকরি পাওয়া তুলনামূলকভাবে সহজ।

ফ্লেক্সজবস – Flexjobs

ফ্লেক্সজবস ডাটা এন্ট্রি কাজের জন্য একটি জনপ্রিয় ওয়েবসাইট। এই ওয়েবসাইটটি বাড়ি থেকে বা যে কোনও জায়গা থেকে সম্পাদনা করা যেতে পারে। একটি ফ্লেক্সজবস অ্যাকাউন্ট খোলার জন্য বিনামূল্যে, তবে কাজ পাওয়ার জন্য একটি ফ্লেক্সজবস সদস্যতা কিনতে হবে। আপনি যদি ডেটা এন্ট্রিতে একটি ফ্রিল্যান্স ক্যারিয়ার গড়ার বিষয়ে সিরিয়াস হন, তাহলে আপনি ফ্লেক্সজবস সদস্যতা ফি দিতে পারেন।

ক্লিকওয়ার্কার – Clickworker

ClickWorker ডাটা এন্ট্রি কাজের জন্য একটি জনপ্রিয় ওয়েবসাইট। এই ওয়েবসাইট সম্পর্কে একটি ভাল জিনিস হল যে আপনি একই সময়ে একাধিক কাজ করতে পারেন। যেমন: প্রুফরিডিং বা কন্টেন্ট রিডিং ছাড়াও আপনি ডেটা সংগ্রহের কাজও করতে পারেন। ClickWorker.com-এ কাজ শুরু করার জন্য আপনি সাইটে পোস্ট করা চাকরিগুলি অন্বেষণ শুরু করার আগে আপনাকে একটি বিনামূল্যে অ্যাকাউন্ট নিবন্ধন করতে হবে।

মেগাটাইপারস – MegaTypers

Megatypers হল একটি কর্মশক্তি ব্যবস্থাপনা কোম্পানী যেটি বিভিন্ন সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠানে ডাটা এন্ট্রি সেবা প্রদান করে। ওয়েবসাইটটি ডেটা এন্ট্রির কাজ যেমন ইমেজ টু টেক্সট, ট্রান্সক্রিপশন, স্পিচ টু টেক্সট ইত্যাদি অফার করে। যে কেউ megatypers.com ওয়েবসাইটে কাজ শুরু করতে পারেন। সাইটটি শিক্ষার্থীদের আয়ের জন্য একটি আদর্শ প্ল্যাটফর্ম। সাইটটি ডেবিট কার্ড, পেপ্যাল, ওয়েস্টার্ন ইউনিয়ন ইত্যাদির মাধ্যমে অর্থপ্রদান গ্রহণ করে।

স্ক্রিবি – Scribie

Scriby বিভিন্ন ব্যবসায় সাশ্রয়ী মূল্যের অনুবাদ, প্রতিলিপি এবং ডেটা এন্ট্রি পরিষেবা প্রদান করে। আপনি যদি ডেটা এন্ট্রি প্রো হতে চান তাহলে Scribby.com একটি দুর্দান্ত সাইট হতে পারে। স্ক্রাইবি ওয়েবসাইটে কাজ করার জন্য ইংরেজি ভাষা পড়া এবং যোগাযোগ দক্ষতা প্রয়োজন।

স্ক্রিবাইতে বিভিন্ন ফাংশন পাওয়া যায়, যেমন খ. অডিও ফাইলগুলিকে টেক্সটে রূপান্তর করা, ট্রান্সক্রিপশন, প্রতিলিপিতে বানান সংশোধন, বিরাম চিহ্ন এবং ব্যাকরণগত ত্রুটি সংশোধন ইত্যাদি। এর মানে যদি আপনার খুব প্রাথমিক দক্ষতা থাকে তবে আপনি এই ওয়েবসাইটে অর্থোপার্জন করতে পারেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *