How to earn passive income

৫ প্যাসিভ ইনকাম জেনারেট করার উপায়

আপনি জিজ্ঞাসা করতে পারেন “প্যাসিভ আয় কি?” ঠিক আছে, প্যাসিভ ইনকাম হল একটি অংশীদারিত্ব, ব্যবসা বা ভাড়ার মাধ্যমে করা অর্থ যা আপনি সক্রিয়ভাবে জড়িত নন। যাইহোক, সময়ের সাথে সাথে, অর্থটি বিকশিত হয়েছে অনলাইনে তৈরি হওয়া অর্থ সামান্য বা কোন কাজ ছাড়াই, যেমন ফার্স্ট। কিন্তু আপনি যদি ক্রমাগত পিষে থাকেন, তাহলে আপনি ঘুমানোর সময় অর্থ উপার্জন করতে পারেন।

একজন অ্যাফিলিয়েট মার্কেটার হয়ে উঠুন

সুতরাং, প্যাসিভ ইনকাম জেনারেট করার প্রথম উপায় হল অ্যাফিলিয়েট মার্কেটার হিসেবে কাজ করা। আপনি যদি শব্দটির সাথে পরিচিত না হন তবে আমাকে আপনাকে কিছু প্রসঙ্গ দিতে দিন। শিক্ষার্থীদের জন্য অ্যাফিলিয়েট মার্কেটিং একটি নির্দিষ্ট কমিশনের জন্য অন্যান্য লোকের পণ্য বিক্রয় জড়িত। যেহেতু প্রস্তাবিত পণ্য বা পরিষেবা কেনার জন্য কেউ আপনার রেফারেল লিঙ্ক ব্যবহার করে প্রতিবার আপনি কমিশন পান, এটি নিষ্ক্রিয় আয়ের একটি চমৎকার উৎস। যাইহোক, এটি সফলভাবে করার জন্য, আপনাকে প্রথমে আপনার ওয়েবসাইট, ব্লগ সাইট বা সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট ব্যবহার করে অ্যাফিলিয়েট প্রোগ্রামগুলির সাথে সংযোগ স্থাপন করতে হবে৷ অ্যাফিলিয়েট প্রোগ্রাম হল এমন ব্যবস্থা যেখানে একটি অনলাইন বণিক ওয়েবসাইট একটি অ্যাফিলিয়েট ওয়েবসাইটকে ট্রাফিক প্রদানের জন্য কমিশন প্রদান করে। অ্যাফিলিয়েট ওয়েবসাইটগুলি বণিকের ওয়েবসাইটের লিঙ্কগুলি প্রদান করে এবং নিয়মের একটি সেট অনুসারে পুরস্কৃত হয়৷ আপনার প্রতি আগ্রহী কিছু স্বনামধন্য অ্যাফিলিয়েট হল Amazon affiliates, Cj affiliates, ClickBank ইত্যাদি। যদি আপনি নিশ্চিত না হন যে উচ্চাকাঙ্ক্ষী অ্যাফিলিয়েট মার্কেটারদের জন্য যথেষ্ট আছে, তাহলে আপনি জেনে খুশি হবেন যে অ্যাফিলিয়েট মার্কেটিং সেক্টর 2022 সালের মধ্যে $8.2 বিলিয়ন হবে বলে আশা করা হচ্ছে, স্ট্যাটিস্টা অনুসারে। যেহেতু কিছু অতিরিক্ত আয় উপার্জন করার জন্য আপনার সময় সহ আপনার যা প্রয়োজন তা হল একটি শালীন বিনিয়োগ, তাই আপনি এখনই অন্বেষণ শুরু করতে পারেন।

 

ড্রপশিপিং শুরু করুন

এই ব্যবসায়িক মডেলে, একটি ই-কমার্স স্টোর স্থাপন করা হয়েছে যেখানে গ্রাহকরা তাদের সস্তা পণ্যগুলি ব্রাউজ করতে এবং সুবিধামত কিনতে পারবেন। ড্রপশিপিং সম্পর্কে আকর্ষণীয় বিষয় হল এই ব্যবসায়িক মডেলের সাথে, আপনার সরবরাহকারী উত্পাদন থেকে প্যাকেজিং থেকে পরিপূর্ণতা পর্যন্ত সবকিছুর যত্ন নেয়। সুতরাং, ড্রপশিপিং হল ছাত্রদের যে কোন জায়গা থেকে অর্থ উপার্জনের অন্যতম সফল উপায়। একজন শিক্ষানবিশ হিসাবে, ড্রপশিপারদের প্রতিটি লেনদেনের 20 থেকে 30 শতাংশ আশা করা উচিত। আমি আগেই বলেছি, অ্যাফিলিয়েট মার্কেটিং-এর জন্য বিনিয়োগ হিসেবে বড় নগদ প্রবাহের প্রয়োজন হয় না। একটি অনুরূপ ক্ষেত্রে ড্রপশিপিং প্রযোজ্য. পরিবর্তে, ড্রপশিপিংয়ে আপনার একমাত্র বিনিয়োগ হল আপনার সময়। আজ থেকে ড্রপশিপিং শুরু করতে, আপনি Shopify-এর জন্য সাইন আপ করতে পারেন। এর পরে, আপনি একবার একটি অনলাইন স্টোর তৈরি করার পরে বিক্রি করার জন্য মানসম্পন্ন জিনিসগুলি খুঁজে পেতে আপনি Oberlo, Amazon, Alibaba বা অন্যান্য ইকমার্স সাইটগুলিতে যোগ দিতে পারেন।

 

ডিজিটাল পণ্য বিক্রয়

ই-বুক, অনলাইন কোর্স, অডিও পণ্য, ডাউনলোডযোগ্য টেমপ্লেট, সফ্টওয়্যার এবং অন্যান্য ডিজিটাল পণ্যগুলি তাদের সস্তা বিকাশ খরচ এবং প্রাকৃতিক অভিযোজনযোগ্যতার কারণে ক্রমশ জনপ্রিয় হয়ে উঠছে। আপনার প্রাথমিক অবদান হল আপনার মূল্যবান একটি নির্দিষ্ট বিষয়ে আপনার সময় এবং দক্ষতা। উপরন্তু, যেহেতু সম্পূর্ণ প্রক্রিয়াটি তাত্ক্ষণিক ডাউনলোড সহ প্ল্যাটফর্মে স্বয়ংক্রিয় হতে পারে, তাই এই পণ্যগুলি বিক্রি করা হল প্যাসিভ আয়ের সারাংশ। একজন ছাত্র হিসাবে, আপনি যদি একজন খণ্ডকালীন ফটোগ্রাফার হন বা আপনার কাছে চমৎকার ক্যামেরা থাকে, তাহলে অনলাইনে ফটো বিক্রি করা আপনাকে আপনার আয়ের পরিপূরক সাহায্য করতে পারে। পেক্সেল, শাটারস্টক এবং অন্যান্য অনলাইন মিডিয়ার মতো স্টক ফটো সাইটগুলি দ্বারা গুণমানের ফটো এবং ফিল্মগুলির জন্য অর্থ প্রদান করা হয়। একইভাবে, ভিডিও উপাদান, সঙ্গীত এবং সফ্টওয়্যার স্বাধীন ডিজিটাল পণ্য হিসাবে বিবেচিত হয়।

 

প্রিন্ট-অন-ডিমান্ড

আপনি একজন শিল্পী, ডিজাইনার বা উদ্যোক্তা হোন না কেন, প্রিন্ট-অন-ডিমান্ড প্যাসিভ আয়ের একটি উত্তেজনাপূর্ণ উৎস হতে পারে এবং আপনার ধারনা বাজারজাত করার একটি সুযোগ হতে পারে। টি-শার্ট, পোস্টার, ব্যাকপ্যাক এবং বইয়ের মতো সাদা লেবেল আইটেমগুলিকে ব্যক্তিগতকৃত করতে সরবরাহকারীদের সাথে কাজ করা এবং প্রতি অর্ডারে সেগুলি বিক্রি করা অনেক দায়িত্বের সাথে আসে। কিন্তু ড্রপ শিপিংয়ের মতো, আপনি পণ্যটি বিক্রি না করা পর্যন্ত আপনি তার জন্য অর্থ প্রদান করবেন না। সরবরাহ বা পণ্য স্টক আপ করার প্রয়োজন নেই. প্রিন্ট-অন-ডিমান্ড (POD) এর কাস্টমাইজেশন, পরিচালনার সহজতা এবং ই-কমার্সের সর্বদা প্রসারিত বিশ্বে একটি দুর্দান্ত প্রবেশ বিন্দু প্রদানের সম্ভাবনার জন্য পরিচিত। এটি একটি ছাত্র হিসাবে অর্থ উপার্জন করার একটি চমৎকার উপায় কেন বিভিন্ন কারণ আছে. POD সম্পর্কে আমি বলতে পারি সবচেয়ে বুদ্ধিমান বিষয় হল একটি ব্যবসা শুরু করার সবচেয়ে সহজ উপায়গুলির মধ্যে একটি, এটিকে ছাত্রদের জন্য আদর্শ করে তুলেছে যাদের পূর্বের অভিজ্ঞতা কম বা কোন অভিজ্ঞতা নেই৷ আপনার যা দরকার তা হল ইন্টারনেট সম্পর্কে প্রাথমিক ধারণা এবং শুরু করার জন্য $50 এর কম বাজেট। আপনি যদি eBay-এর মতো একটি প্ল্যাটফর্মে বিক্রি করতে বেছে নেন, তাহলে আপনি প্রতি মাসে 50টি বিনামূল্যের পণ্য পোস্ট পাবেন কোনো টাকা ছাড়াই শুরু করতে।

ব্লগিং

ব্লগিং শিক্ষার্থীদের জন্য অনলাইনে অর্থ উপার্জনের অন্যতম জনপ্রিয় বিকল্প হয়ে উঠছে। যত বেশি সংখ্যক শিক্ষার্থীরা ব্লগিং এর গুরুত্ব উপলব্ধি করে, তারা বিভিন্ন বিষয় এবং বিষয়ের উপর তাদের চিন্তাভাবনাগুলিকে সংক্ষিপ্ত করার জন্য WordPress, Weebly, Blogger এবং অন্যান্যদের মত জনপ্রিয় ব্লগিং প্ল্যাটফর্মগুলি ব্যবহার করে৷ ঠিক আছে, আপনি হয়তো ভাবছেন, “আমার ব্লগ শুরু করার জন্য আমাকে কি একজন গীক হতে হবে না?” চমৎকার অংশ হল শুরু করার জন্য আপনার কোন কোডিং বা ডিজাইন দক্ষতার প্রয়োজন নেই। পরিবর্তে, আপনি একটি বিষয়বস্তু ব্যবস্থাপনা সিস্টেম এবং Shopify বা Bluehost এর মত হোস্টিং প্রদানকারী ব্যবহার করে দ্রুত একটি ব্লগ সেট আপ করতে পারেন। এছাড়াও, প্রক্রিয়াটির মাধ্যমে আপনাকে গাইড করার জন্য ওয়েব এবং YouTube-এ প্রচুর সামগ্রী রয়েছে। আপনি যদি এই প্রতিযোগিতামূলক অঙ্গনে আপনার ব্লগ সাইটে প্রচুর পরিমাণে ট্র্যাফিক চালাতে চান তবে আপনার সাইট এসইও উন্নত করা উপকারী হবে। এসইও তাদের কাছে আপনার ব্লগের দৃশ্যমানতা বাড়ায় যারা আপনার দেওয়া সঠিক তথ্যের জন্য অনুসন্ধান করছেন, ফলে আপনার সাইটে আরও বিজ্ঞাপন দেখানোর মাধ্যমে নগদীকরণের উচ্চ হার হয়। এছাড়াও, আপনি নিবন্ধ বিক্রি করে, স্পনসর করা সামগ্রী তৈরি করে, আপনার নিবন্ধগুলির মালিকানা এবং বিক্রি করে, বিজ্ঞাপন চালানোর জন্য Google AdSense ব্যবহার করে এবং আরও অনেক কিছু করে ব্লগের মাধ্যমে অর্থ উপার্জন করতে পারেন।

অন্যান্য পোস্ট যা আপনার দিনবদলের জন্যে কাজে লাগতে পারে

 

 

 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *