গনিতে ভালো করার উপায়

গণিতে ভালো করার উপায়

গণিতে ভালো করার উপায়

আপনি যদি গণিতে ভাল করতে জানেন তবে আপনি গণিতের আসল মজা উপভোগ করতে পারেন। গণিত সত্যিই কঠিন। ছাত্রজীবনে গণিত একটা ভয়ের বিষয় । আপনি এমন লোক খুঁজে পাবেন না যারা গণিতকে ভয় পায় না বা যাদের ছাত্রজীবনে গণিত নিয়ে সমস্যা ছিল না।

আপনি তরুণ বা বৃদ্ধ কিনা তা বিবেচ্য নয়, আপনি গণিত নিয়ে সমস্যায় পড়তে বাধ্য। তবে অনুশীলনের মাধ্যমে যেকোনো কিছু আয়ত্ত করা যায়। আমরা প্রতিদিন কয়েকটি ছোট কৌশল শিখে এবং বারবার অনুশীলন করে গণিতে ভাল হতে পারি।

গনিতে ভালো করার উপায়

আজ আমরা গণিতে ভালো করার কিছু কৌশল নিয়ে আলোচনা করতে যাচ্ছি। এই কৌশলগুলি আয়ত্ত করার মাধ্যমে গণিতের সাথে আমাদের সমস্যাগুলি দূর করব । আসুন জেনে নেই কিভাবে গণিতে ভালো করতে হয়।

গণিত কি?

গণিত শব্দটি এসেছে পাটিগণিত থেকে। গণিত কি তার কোন সুনির্দিষ্ট সংজ্ঞা নেই। অনেকে গণিতকে নানাভাবে সংজ্ঞায়িত করেছেন। উদাহরণস্বরূপ, অ্যারিস্টটলের মতে, “গণিত হল পরিমাণের বিজ্ঞান”। তাই বিজ্ঞানে গণনার পদ্ধতিকে গণিত বলা হয়।

গণিত কে আবিষ্কার করেন? এই প্রশ্নের উত্তর দেওয়াও কিছুটা জটিল। কারণ গণিত বিচ্ছিন্নভাবে উদ্ভাবিত হয়েছে । প্রাচীনকাল থেকেই মানুষ গণনা করে আসছে। যাইহোক, ব্যাবিলনীয় এবং মিশরীয় সভ্যতায় গণিতের বিকাশ ঘটে।

তো চলুন বেশি কথা না বাড়িয়ে গনিতে ভাল করার মজার মজার টিপস গুলো জেনে নেই ।

১. গণিত নিয়ে গেম খেলা

গণিতের ভয় কাটিয়ে উঠতে, আমাদের গণিতকে মজাদার করতে হবে। এর জন্য আমরা গণিত ভিত্তিক বিভিন্ন অনলাইন গেম খেলতে পারি। আমরা কম্পিউটার বা মোবাইল ফোনে এমন গেম ডাউনলোড করতে পারি যার জন্য আমাদের গণিতে অনেক সহজ হয়ে যায় । নিচে কয়েকটি গেমের উদাহরণ দিচ্ছি:

ড্রাগনবক্স: ড্রাগনবক্স বীজগণিত সম্পর্কে একটি খেলা। এতে বীজগণিতের সব সমস্যা দূর হবে, কঠিন বীজগণিতীয় সমীকরণ বুঝতে কোনো সমস্যা হবে না।

প্রোডিজি: এই খেলা প্রাথমিক বিদ্যালয় শিশুদের উদ্দেশ্যে, এখানে শিশুরা তাদের বুদ্ধিমত্তা অনুযায়ী গণিত অনুশীলন করতে পারে।

পলিআপ: এই গেমটি ক্যালকুলেটর ব্যবহার করে খেলা হয়। এটি সাধারণত উচ্চ বিদ্যালয় বা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য করা হয়।

২. প্রতিদিন গণিত অনুশীলন করা

গণিত দৈনন্দিন জীবনের অংশ হওয়া উচিত। আপনার দৈনন্দিন কাজে সর্বদা গণিত সম্পর্কে চিন্তা করুন। প্রতিটি উদাহরণ অবশ্যই গণিত সহ উপস্থাপন করতে হবে।

উদাহরণ: একজন ফল বিক্রেতা যদি ১ টাকায় ৩ টি লেবু কেনেন এবং ১ টাকায় ৫টি লেবু বিক্রি করতে চান, তাহলে তিনি কত শতাংশ লাভ করবেন? যদি দুটি কেক বানাতে ৩/৪ কাপ ময়দা লাগে, তবে একটি কেক বানাতে কত ময়দা লাগবে?

৩. বুদ্ধির অংক করা

আপনি যত বেশি আইকিউ করলে, আপনি গণিতে দক্ষ হয়ে উঠবেন। পাটিগণিতের জন্য আপনার একটি পেন্সিল বা একটি নোটবুক দরকার। যাইহোক, কিছু সংখ্যা মৌখিকভাবে সঞ্চালিত করা যেতে পারে। ক্যালকুলেটর বা কলম এবং কাগজের সাহায্য ছাড়াই মৌখিকভাবে অল্প সংখ্যক যোগ, বিয়োগ, গুণ বা ভাগ করার চেষ্টা করুন।

যাইহোক, এই উত্তর সম্পর্কে কোন সন্দেহ থাকলে, এটি একটি কম্পিউটার বা মোবাইল ফোনের মাধ্যমে পরে পরীক্ষা করে নিতে পারেন । গণিতে ভালো করতে আইকিউর কোনো বিকল্প নেই।

৪. সংক্ষিপ্ত ভাবে না করা

পাটিগণিত করার সময়, সর্বদা পূর্ণ সংখ্যা ব্যবহার করার চেষ্টা করুন। কখনো শুধু উত্তর লিখবেন না। আপনি যখন পূর্ণসংখ্যা করবেন তখন ভুল হওয়ার কোন সুযোগ নেই। আপনি যখন গণিতশেষ করেন, আপনি উত্তর দিতে পারেন এবং এটি পরীক্ষা করতে পারেন এবং শিক্ষক যখন হোমওয়ার্ক দেন, আপনি একই সময়ে এটি করতে পারেন।

শুরুতে, অনুশীলনের সময় বলপয়েন্ট কলমের পরিবর্তে একটি পেন্সিল ব্যবহার করা উচিত। আপনি যদি পেন্সিল দিয়ে ভুল করেন তবে আপনি এটি মুছে ফেলতে এবং সংশোধন করতে পারেন।

৫. গণিতের বিষয়গুলো প্রতিদিন আলোচনা করা

বারবার অনুশীলন করলে যেকোনো কাজই সহজ হয়ে যায়। গণিতের ক্ষেত্রেও একই কথা। প্রতিদিন গণিত অনুশীলন করুন। প্রতিদিনের পাঠে গণিত একটি নির্দিষ্ট সময়ের জন্য সংরক্ষণ করা উচিত। এটি গণিতে ভাল করার কৌশলগুলির মধ্যে একটি।

প্রতিদিন একটু একটু করে অনুশীলন করলে গণিত অনেক সহজ হয়ে যায়। তারপরেও অনেকে ভয় পান । কিভাবে পরীক্ষায় ভালো ফলাফল করা যায় সে সম্পর্কে নিচেরআর্টিকেলটি পড়তে পারেন। এটা আপনার গণিত উন্নত করতে দরকারী হবে।

  • গুরুত্বপূর্ণ সূত্র বা গণিতের মূল বিষয়বস্তু নোটপ্যাডে নোট করতে হবে। যাতে অনুশীলন করার সময় তাদের সহজেই খুঁজে পাওয়া যায়।
  • গণিত অনুশীলন করার জন্য একটি মনোরম পরিবেশ বেছে নিন । কোনো হস্তক্ষেপ করা উচিত নয়। নীরবভাবে গণিত অনুশীলন না করে, গণিতের প্রতি সম্পূর্ণ মনোযোগ দেওয়া যায় না।
  • গণিত অনুশীলন করার সময়, আপনার সম্পূর্ণরূপে মনোনিবেশ করা উচিত এবং মাথা ঠান্ডা রাখা উচিত। কম সময় নিয়ে বা অত্যধিক উত্তেজিত বা বাধ্য হয়ে সংখ্যায় ফোকাস করবেন না। গভীর রাতে বা ঘুমানোর সময় গণিত অনুশীলন করা উচিত নয়।

৬. আগের বিষয় সম্পূর্ণ বুঝে পরের বিষয়ে যাওয়া

গণিতে, পরের বিষয়ে যাওয়ার আগে  সর্বদা পূর্ববর্তী বিষয়টি পুরোপুরি বুঝতে হবে। কারণ গণিত সর্বদা প্রথম বিষয়ের সাথে সংযুক্ত থাকে এবং তারপরে দ্বিতীয় বিষয় পরবর্তী বিষয়ের সাথে সংযুক্ত থাকে।

অতএব, প্রথম সূত্রটি পুরোপুরি না বুঝে পরের সূত্রে যাওয়া উচিত নয়। আপনি এটি আয়ত্ত না করা পর্যন্ত আপনি পরবর্তী বিষয়ে যেতে পারবেন না।

৭. গণিত শেখার ওয়েবসাইট

কোনো কারণে গণিতের ক্লাস মিস হলে, বিষয়টা প্রায়ই অনলাইনে শিখতে হয়। অনেক অনলাইন গণিত অনুশীলন সংস্থান রয়েছে যা আপনাকে খুব সহজেই গণিত অনুশীলন করতে সহায়তা করতে পারে।

৮. গণিতের স্কেচ তৈরি করা

প্রশ্নগুলো মনোযোগ সহকারে পড়ুন এবং সেগুলো ব্যবহার করে একটি ধারণা সহ একটি টেবিল তৈরি করুন। এভাবে নম্বরটি আগে বোঝা গেলে পরে করা খুবই সুবিধাজনক।

৯. উদাহরন দিয়ে অনুশীলন করা

গণিত অনুশীলন করার জন্য অসংখ্য উদাহরণ রয়েছে। এই উদাহরণগুলি নিজে চেষ্টা করুন।তারপর উত্তর মিলিয়ে নিন । না হলে আবার অনুশীলন করুন ।

তাহলে আপনার সামর্থ্য সম্পর্কে ধারণা হবে, ঠিক কী ধরনের গণিত সমাধান করা যায়। গণিতে ভাল হওয়ার উপায় হল আপনি যত বেশি অনুশীলন করবেন, তত বেশি উন্নতি করবেন।

১০. অন্যকে শেখানো

অন্যদের শেখানো গণিতে ভাল করার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ কৌশলগুলির মধ্যে একটি। আপনি নিজে কিছু গণিত শেখার পরে, আপনি এটি সম্পর্কে কথা বলার জন্য আপনার পরিবার বা বন্ধুদের কল করতে পারেন। আপনার বোঝার উন্নতি করতে তাদের কাছে ব্যাখ্যা করতে পারেন।

এক্ষেত্রে কোনো বিষয় ভুলে গেলে নোটবুক বা পাঠ্যপুস্তকের সাহায্যও তালিকাভুক্ত করা যেতে পারে। আবার সেই সংখ্যায় পরিবারের সদস্য বা বন্ধু-বান্ধবের বিভিন্ন প্রশ্নের উত্তর দেওয়ার মাধ্যমে সক্ষমতা বাড়ে। এটি সঠিক অধ্যয়নের জন্য নিয়মগুলির একটি গুরুত্বপূর্ণ অংশ।

আশা করি, গণিতে ভালো করতে হলে আর কোনো প্রশ্ন থাকবে না। উপরের কাজগুলো সঠিকভাবে করলে গণিত নিয়ে ভয় ও সন্দেহ দূর হবে। আরো এবং আরো গণিত অনুশীলন করে, সব ভয় অবশেষে পরাস্ত করা হবে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *