মোবাইলে ফ্রিল্যান্সিং করে ইনকামের উপায়

মোবাইলে ফ্রিল্যান্সিং করে ইনকামের উপায়

এই পোস্টে আপনি শিখবেন কীভাবে স্মার্টফোনে বা মোবাইলে ফ্রিল্যান্সার হিসাবে অর্থ উপার্জন করা যায়। আপনি একজন স্টুডেন্ট হোন বা একজন চাকুরীজীবী , সবাই ফ্রিল্যান্সার হিসেবে বাড়তি আয় করতে পারে। তবে কম্পিউটারের অভাবে অনেকেই ফ্রিল্যান্স কাজ করতে আগ্রহী হলেও ফ্রিল্যান্স করতে পারেন না। কিন্তু বাস্তবতা হল, আপনার ইচ্ছা এবং সঠিক দক্ষতা থাকলে আপনি ব্যয়বহুল কম্পিউটার ছাড়াই অর্থ উপার্জন করতে পারেবেন । এই পোস্টটি আপনাকে দেখাবে কিভাবে আপনার স্মার্টফোন দিয়ে ফ্রিল্যান্স করবেন।

মোবাইলে ফ্রিল্যান্সিং করে ইনকামের উপায়

কিভাবে স্মার্টফোন দিয়ে ফ্রিল্যান্সিং করতে হয়?

ফ্রিল্যান্সে যাওয়ার সময় কিছু গুরুত্বপূর্ণ বিষয় মাথায় রাখতে হবে। আসুন জেনে নিই কিভাবে স্মার্টফোন ব্যবহার করে ধাপে ধাপে ফ্রিল্যান্স করা যায়।

সঠিক দক্ষতা বেছে নেওয়া

কম্পিউটারে হোক বা ফোনে, ফ্রিল্যান্সার হওয়ার জন্য দক্ষতা অপরিহার্য। তবে আপনার যদি এখনও দক্ষতা না থাকে তবে হতাশ হবেন না। মোবাইল ফ্রিল্যান্সিং এর জন্য অনেক দক্ষতার প্রয়োজন হয় না। সঠিক সরঞ্জাম এবং অ্যাপের সাথে কয়েক দিনের অনুশীলনের মাধ্যমে, মোবাইল ফ্রিল্যান্সার দক্ষতা আয়ত্ত করা যায়। সোশ্যাল মিডিয়া ম্যানেজমেন্ট, ইনস্টাগ্রাম পোস্টিং, কপিরাইটিং ইত্যাদি কিছু কাজ মোবাইলে করা যেতে পারে।

ফ্রিল্যান্সিং প্ল্যাটফর্ম বাছাই

কিন্তু আপনি সব ফ্রিল্যান্স প্ল্যাটফর্মে সময় দিতে পারবেন না। যদিও অনেকগুলি ফ্রিল্যান্স প্ল্যাটফর্ম রয়েছে, আপনার প্রথমে আপনার জন্য সঠিক একটি প্লাটফরম বেছে নিতে হবে । অথবা আপনি চাইলে জনপ্রিয় বা সুবিধাজনক ২ টি  দিয়ে শুরু করতে পারেন।

প্রথমে, আপনি Fiverr এবং Upwork এর মধ্যে বেছে নিতে পারেন। মোবাইলে ফ্রিল্যান্সিং একটি অতিরিক্ত সুবিধা হবে কারণ উভয় প্ল্যাটফর্মেই মোবাইল অ্যাপ রয়েছে।

কাজের জন্য এপ্লাই করা

দক্ষতা অর্জন করার পরে, পছন্দের ফ্রিল্যান্স প্ল্যাটফর্মটি পছন্দ করুন এবং সেই প্ল্যাটফর্মের অ্যাপটি ডাউনলোড করুন। অ্যাপটি আপনাকে ক্লায়েন্টদের সাথে যোগাযোগ করতে, পরামর্শ পাঠাতে এবং ওয়ার্কফ্লো চালিয়ে অনেক সুবিধা হবে ।

ফোনে ট্রেলো ও গ্রামারলি ব্যবহার করতে পারবেন কাজের সুবিধার্থে। গ্রামারলি আপনার লিখা শুদ্ধ হচ্ছে কিনা তা নিশ্চিত করবে, অন্যদিকে ট্রেলো তে আপনার কাজের হিসাব গুছিয়ে রাখতে পারেন।

কি ধরনের কাজ করবেন

মোবাইল ফ্রিল্যান্সে প্রধান প্রশ্ন হল স্মার্টফোনের মাধ্যমে কি ধরনের ফ্রিল্যান্স কাজ করা যায়। আজ, প্রযুক্তিতে অভূতপূর্ব অগ্রগতির জন্য ধন্যবাদ, ফোনের মাধ্যমে অনেক ধরণের ফ্রিল্যান্স কাজ করা যেতে পারে। এই পোস্টে, আপনি কিছু সাধারণ ফ্রিল্যান্স কাজ এবং সেগুলি কীভাবে করবেন তা শিখবেন।

গ্রাফিক্স ডিজাইন

গ্রাফিক ডিজাইন বর্তমান সময়ের অন্যতম চাহিদা। কিন্তু গ্রাফিক ডিজাইনের ক্ষেত্রে আপনার পর্যাপ্ত ডিজাইনের দক্ষতা থাকতে হবে।

প্রশ্ন জাগে, ফটোশপ বা ইলাস্ট্রেটর ছাড়া মোবাইল গ্রাফিক ডিজাইন কিভাবে সম্ভব? উত্তরটি বেশ সহজ। Canva, PicsArt, Pixellab ইত্যাদি অ্যাপের সাহায্যে ফোনে প্রফেশনাল মানের গ্রাফিক্স ডিজাইন করা সম্ভব। আপনি বিভিন্ন YouTube চ্যানেল থেকে এই অ্যাপগুলি কীভাবে কাজ করে তা শিখতে পারেন

সোশ্যাল মিডিয়া ম্যানেজমেন্ট

সোশ্যাল মিডিয়া সম্পর্কে ভালো ধারণা থাকলে, সোশ্যাল মিডিয়া ম্যানেজ করে মোবাইল ফ্রিল্যান্স করে অর্থ  উপার্জন করা সম্ভব। মূলত, একজন সোশ্যাল মিডিয়া ম্যানেজারের দায়িত্ব হল অন্য মানুষের সোশ্যাল মিডিয়া পোস্ট, সময়সূচী, ব্যবস্থাপনা ইত্যাদিতে কাজ করা। বাফারের মতো একটি অ্যাপ ব্যবহার করা সামাজিক মিডিয়া পরিচালনাকে অনেক সহজ করে তুলেছে ।

ফ্রিল্যান্স রাইটিং

ফ্রিল্যান্স রাইটিং ফোনে অবাধে করা যায়। গুগল ডক্স, মাইক্রোসফট অফিস ইত্যাদি অ্যাপ এবং গ্রামারলির মতো টুল ব্যবহার করে ফ্রিল্যান্স রাইটিং করা যায়। ফোন এবং কম্পিউটার কীবোর্ড  কিন্তু একই। সুতরাং আপনি যদি দুটির একটি করতে পারেন তবে অন্যটি আপনি সহজেই করতে পারবেন।

ভয়েস-ওভার

আপনার কাছে একটি শালীন মাইক্রোফোন থাকলে, আপনি ভয়েসওভারের কাজ করে মোবাইলে অর্থ উপার্জন করতে পারেন। মোবাইল ফ্রিল্যান্সিং একটি ভাল মাইক্রোফোন দিয়ে ভাল অর্থ উপার্জন করতে পারেন। ভয়েসওভার একটি মাইক্রোফোন এবং যেকোনো দরকারী অডিও রেকর্ডিং এবং সম্পাদনা অ্যাপ্লিকেশন দিয়ে করা যেতে পারে।

কাস্টমার সাপোর্ট

আপনি মোবাইলে কাস্টমার সাপোর্ট করে আয় করতে পারেন। কাস্টমার এর জিজ্ঞাসার উত্তর দেওয়া, সমস্যার সমাধান করা ও প্রোডাক্ট কিংবা সার্ভিস সম্পর্কিত জ্ঞান থাকলে কাস্টমার সাপোর্ট সেন্টারে কাজ করতে পারেন। এক্ষেত্রে ধৈর্য এবং পেশাদারিত্বের সমন্বয়ে আপনি মোবাইল থেকে ফ্রিল্যান্স করতে পারবেন।

মোবাইলে আবদ্ধ হয়ে থাকবেন না!

মোবাইল ফ্রিল্যান্সাররা উল্লেখিত নির্দেশাবলী অনুসরণ করে আয় করতে পারেন। ফোন দিয়ে অনেক কিছু করা যায়, কিন্তু ফোনে আবদ্ধ থাকা ঠিক নয়। কিছু অর্থ উপার্জন করার পর, একটি ভাল ডেস্কটপ বা ল্যাপটপ কেনার চেষ্টা করুন। আপনার যদি ভাল যোগাযোগ দক্ষতা, কাজের দক্ষতা এবং প্রেরণা থাকে তবে আপনি একজন ফ্রিল্যান্সার হিসাবে মোবাইল থেকে অর্থ উপার্জন করতে পারেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *