মহাশূন্যে টমেটো চাষ করছে নাসা!

মহাশূন্যে টমেটো চাষ করছে নাসা! কিন্তু কেন?

মহাশূন্যে টমেটো চাষ করছে নাসা! কিন্তু কেন?

মহাকাশে টমেটো চাষ নিয়ে পরীক্ষা-নিরীক্ষা শুরু করেছে নাসা। নাসা আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে VEG-০৫ নামে এই পরীক্ষাটি চালু করেছে। মহাকাশে টমেটো জন্মানোর মাধ্যমে তাজা খাদ্য সমস্যার সমাধান করতে চায় নাসা। এই পরীক্ষা সফল হলে NASA মহাকাশচারীদের তাদের নিজস্ব খাদ্য (অন্তত কিছুটা হলেও) নিজেরাই চাষ করতে পারবে ।

মূলত, Veg-০৫  নামক এই পরীক্ষার উদ্দেশ্য ছিল মহাকাশে ছোট টমেটো জন্মানো। তারা দুটি ভিন্ন আলো অবস্থায় পরীক্ষা পরিচালনা করবেন। একটি পরীক্ষা মহাকাশে সঞ্চালিত হবে, এবং আরেকটি একই সাথে পৃথিবীতে একই রকম পরিস্থিতি তৈরি করবে।  এই পরীক্ষাটি চালু করার জন্য ২৬ নভেম্বর  নাসা স্পেসএক্স ফ্যালকন  ৯  রকেটে টমেটোর বীজ মহাকাশে পাঠায়। NASA Expedition ৬৮-এর সদস্যরা ১লা ডিসেম্বর এই নতুন পরীক্ষার জন্য প্রস্তুতি শুরু করে।

নাসার ফ্লাইট ইঞ্জিনিয়ার নিকোল মান এই টমেটো লাগান। টমেটো অঙ্কুরিত হওয়ার পরে, নভোচারীরা টমেটো পরীক্ষা করে এবং তাদের পুষ্টির মান, ব্যাকটেরিয়া গণনা এবং অন্যান্য স্বাস্থ্য-সম্পর্কিত কারণগুলির জন্য তুলনা করে। এই পরীক্ষাটি বিষয়ভিত্তিক এবং বৈজ্ঞানিক উভয়ই। নাসা টমেটোর স্বাদ, গঠন এবং রস টেস্টিং এর মাধ্যমে পরীক্ষা করার পরিকল্পনা করেছে।

ভবিষ্যতে দীর্ঘমেয়াদী মহাকাশ অভিযানের কথা মাথায় রেখে এই পরীক্ষা শুরু করেছে নাসা। নাসা ভবিষ্যতে মঙ্গল গ্রহে অভিযান পরিচালনার স্বপ্ন দেখে। এই স্বপ্ন থেকে শুরু করে বর্তমান সীমাবদ্ধতা কাটিয়ে ওঠার চেষ্টা করছে নাসা। বারবার রকেটের মাধ্যমে নভোচারীদের খাবার আলাদা করা এবং বিতরণ করা সময়সাপেক্ষ এবং ব্যয়বহুল উভয়ই।

দীর্ঘদিন ধরে সংরক্ষণ করা খাবারও আপনার স্বাস্থ্যের জন্য ভালো নয়। মঙ্গল গ্রহে একটি মিশন কমপক্ষে২ -৩বছর স্থায়ী হয়, এই সময়ে খাদ্যের পুষ্টির মান ধীরে ধীরে হ্রাস পায়। তাই এই পরীক্ষা সফল হলে, নাসা ভবিষ্যতের মহাকাশচারীদের তাজা এবং পুষ্টিকর খাবার সরবরাহ করার উপায় খুঁজে পাবে।

NASA এর আগে মহাকাশে বিভিন্ন শাকসবজি জন্মানোর জন্য Veg-০১  থেকে Veg-০৪ আরও চারটি পরীক্ষা চালিয়েছে। Veg-০১ এবং Veg-০২ভ ছিল ক্রমবর্ধমান লেটুস পাতার ট্রায়াল, Veg-০৩ এবং Veg-০৪ ছিল বাঁধাকপি এবং লেটুস উভয়ের পরীক্ষা। কিন্তু নাসা কখনোই মানুষের খাওয়ার উপযোগী সবজি চাষ করতে পারেনি। কিন্তু গত বছর  নাসা মহাকাশে মরিচ জন্মাতে সক্ষম হয়েছিল। এরই ধারাবাহিকতায় নাসা টমেটো চাষ করতে চায়।

NASA আশা করে যে এই মহাকাশ-উত্পাদিত সবজি এবং শস্যগুলি ভবিষ্যতে স্থলজ-উত্পাদিত সবজি এবং শস্যের চেয়ে বেশি পুষ্টিকর হবে। প্রমাণ হিসাবে  এই বছরের শুরুতে বিজ্ঞানীরা জেনেটিক্যালি পরিবর্তিত লেটুস পাতা দেখিয়েছিলেন যা মহাকাশে জন্মানো যেতে পারে। এই সালাদগুলি নিয়মিত সালাদের মতো, তবে জিরো গ্র্যাভিটির সাথে খাপ খাইয়ে নেওয়ার জন্য জেনেটিকালি পরিবর্তিত।

NASA আশা করে যে ভবিষ্যতে মহাকাশে শুধুমাত্র তাজা খাবারই পাওয়া যাবে না, কিন্তু এই সবজি চাষ নাসা ক্রুদের মানসিক উন্নতিও দেবে। এই পরীক্ষার সাফল্য মহাকাশ ভ্রমণের পথ সুগম করবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *