Facebook Marketing Introduction

ফেসবুক মার্কেটিং পরিচিতি

ফেসবুক মার্কেটিং ব্যবসার জন্য প্রাসঙ্গিক। বিজ্ঞাপন এবং তথ্যগুলর সাথে বর্তমান এবং সম্ভাব্য গ্রাহকদের কাছে পৌঁছানোর এবং তাদের সম্পৃক্ত করার একটি উপায় প্রদান করে ফেসবুক মার্কেটিং৷ বিপণনকারীরা তাদের লক্ষ্য অর্জনে সহায়তা করার জন্য সেই প্রচারাভিযানের মধ্যে নির্দিষ্ট লক্ষ্য এবং বিজ্ঞাপন সহ প্রচারাভিযান তৈরি করে।

ফেসবুক বিজ্ঞাপন কোথায় দেখা যায়?

ফেসবুক বিজ্ঞাপনগুলি ডেস্কটপ এবং মোবাইল দর্শকদের নিউজ ফিড এবং/অথবা ডান কলামে দেখানো হয়। এই প্লেসমেন্টে আপনার বিজ্ঞাপন দেখানোর ফলে আপনি যেখানেই থাকুন না কেন আপনার দর্শকদের কাছে পৌঁছতে পারবেন।

ফেসবুক মার্কেটিং খরচ কেমন?

আপনি আপনার তৈরি প্রতিটি বিজ্ঞাপন এর জন্য একটি বাজেট সেট করে আপনার Facebook বিজ্ঞাপনগুলিতে কতটা ব্যয় করতে চান তা নির্ধারণ করুন। Facebook একটি বিজ্ঞাপন অবজেক্টিভ ব্যবহার করে যাতে আপনি আপনার পছন্দের দর্শকদের কাছে আপনার বিজ্ঞাপন দেখানোর জন্য বিড করতে পারেন। এই বিডগুলি আপনার বিজ্ঞাপনের প্রতি ক্লিকের খরচ বা আপনার বিজ্ঞাপনের প্রতি ইম্প্রেশনের খরচের উপর ভিত্তি করে। আপনার ফেসবুক বিপণনের খরচ নিয়ন্ত্রণ করতে পারে। এমন কয়েকটি মূল অবজেক্টিভ হোল:

১। রিচ

২। এস এম এস

৩। এওয়ারনেস

৪। ট্রাফিক

৫। এনগেজমেন্ট

৬। এপ ইন্সটল

৭। ভিডিও ভিউ

৮। লিড জেনারেশন

৯। স্টোর ট্রাফিক

১০। কনভার্সন

Facebook Ad Objective
Facebook Ad Objective

 

কিভাবে আপনি ফেসবুক বিজ্ঞাপনে সম্ভাব্য গ্রাহকদের টার্গেট করবেন?

আপনি আপনার বিজ্ঞাপনের মাধ্যমে যে টার্গেট গ্রুপে পৌঁছাতে চান তা বেছে নিন। একে টার্গেটিং বলা হয়। Facebook-এ অনেক টার্গেটিং বিকল্প রয়েছে, যার মধ্যে রয়েছে জনসংখ্যা ও আগ্রহের ভিত্তিতে শ্রোতা নির্বাচন করা, অথবা আপনার নিজস্ব গ্রাহক মেলিং তালিকার উপর ভিত্তি করে একটি কাস্টম দর্শক তৈরি করা।

আপনি কিভাবে ফেসবুক বিজ্ঞাপন তৈরি করব?

আপনি বিজ্ঞাপন ম্যানেজার বা আমাদের মত একজন Facebook মার্কেটিং এজেন্সি এর মাধ্যমে Facebook বিজ্ঞাপনগুলি তৈরি করতে পারেন, যারা আপনাকে আপনার বিজ্ঞাপনগুলি তৈরি এবং অপ্টিমাইজ করতে এবং তাদের পরিমাপ করতে সহায়তা করতে পারে৷ এছাড়াও আপনি এই পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন:

১। নিশ্চিত করুন যে আপনি একটি বিজ্ঞাপন অ্যাকাউন্টে সাইন ইন করেছেন যেটিতে বিজ্ঞাপন চালানোর জন্য প্রয়োজনীয় অনুমতি রয়েছে৷

২। “Ads Manager” উপরের ডানদিকের কোণায় “Create Ad” নির্বাচন করুন৷

৩।আপনার অবজেক্টিভ চয়ন করুন।

৪। “Ad Set” স্তরের “Audiences.” বিভাগে আপনার দর্শক নির্বাচন করুন৷ শ্রোতাদের কাছে আপনার বিজ্ঞাপনগুলি পৌঁছে দেয়ার লক্ষে আরও জানুন।

Facebook Ad Set
Facebook Ad Set

৫।আপনার বাজেট সেট করুন এবং বিজ্ঞাপন গ্রুপ স্তরে “বাজেট এবং সময়সূচী” বিভাগে আপনার বিজ্ঞাপন কখন চালাবেন তা সিলেক্ট করুন৷ Facebook কীভাবে আপনার বাজেট খরচ করে সে সম্পর্কে আরও জানুন।

Facebook Ad Budget and Date
Facebook Ad Budget and Date

৬। “Advanced Options” বিভাগে, আপনার “Bidding type” নির্বাচন করুন৷

৭। “Ad Set” স্তর শেষ করতে পরবর্তী “Next” ক্লিক করুন.

৮।”Ad” স্তরে, আপনার বিজ্ঞাপনের জন্য সৃজনশীল বিন্যাস নির্বাচন করুন৷

৯। আপনার বিজ্ঞাপনের সাথে একটি Facebook পেজ এবং একটি Instagram অ্যাকাউন্ট সংযুক্ত করুন, একটি শিরোনাম নির্বাচন করুন এবং এতে আপনার বিজ্ঞাপনের টাইটেল লিখুন৷ ডানদিকে আপনি আপনার পরিবর্তনের পূর্ণরূপ দেখতে পারেন।

Facebook Ad
Facebook Ad

১০। আপনার বিজ্ঞাপন সম্পূর্ণ করতে “Publish” ক্লিক করুন।

Facebook Ad Publish
Facebook Ad Publish

 

অন্যান্য পোস্ট যা আপনার দিনবদলের জন্যে কাজে লাগতে পারে

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *