চাকরির প্রস্তুতি হতে হবে পরিশ্রমী ও কৌশলী!

চাকরির প্রস্তুতিতে হতে হবে পরিশ্রমী ও কৌশলী

চাকরির প্রস্তুতিতে হতে হবে পরিশ্রমী ও কৌশলী

নির্বাচন প্রক্রিয়ার ধরণ বদলেছে। তাই এই প্রতিযোগিতায় থাকার জন্য নিজেকে পরিবর্তন করতে হবে। সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নেওয়াই হবে স্মার্ট কাজ। তারপর সাফল্য আসবে। আজকাল পরীক্ষাগুলি অনুষদ ভিত্তিক এবং আপনি যদি প্রচলিতভাবে অধ্যয়ন করেন তবে পরীক্ষার প্রস্তুতিতে উত্তীর্ণ হওয়া অসম্ভব।

পরীক্ষার প্রস্তুতির সময় শিক্ষার্থীদের পড়াশুনার পাশাপাশি অনুষদ-সম্পর্কিত প্রশ্নগুলি মনে রাখতে হবে। আইবিএ, বুয়েট, কলা অনুষদের মতো বিগত বছরের প্রশ্নগুলো আগে ভালো করে পড়ে ধারণা নিতে হবে। তারপর স্বাভাবিক হিসাবে পড়া চালিয়ে যান। একটু প্রস্তুতি বা একটি বা দুটি ডাইজেস্ট পড়া আপনাকে খুব বেশি দূরে নিয়ে যাবে না। মূল বইটি পড়ে থাকতে হবে। থিম এবং ধারণা সম্পর্কে পরিষ্কার হওয়াও গুরুত্বপূর্ণ।

ছোট চাকরি পেতে অনেকেই শর্টকাট খুঁজতে দীর্ঘ সময় ব্যয় করেন। এতে হতাশা বাড়ে। প্রথমে দক্ষতা অনুযায়ী লক্ষ্য নির্ধারণ করুন এবং সে অনুযায়ী শিখতে থাকুন। প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য প্রতিনিয়ত প্রস্তুতি নিতে হবে। খাতা এবং মৌলিক বই প্রথমে কিছু সময় নিয়ে পড়তে হবে। তাহলে বাজারের প্রচলিত বই পড়া ভালো।

বর্তমানে বিসিএস ছাড়া অন্যান্য পরীক্ষায় সাধারণত যে ধরনের প্রশ্ন করা হয়

  1. বিভাগ A: বাংলা (১৫-১৮) প্রশ্ন
  2. বিভাগ B: ইংরেজি (১৫-১৬) প্রশ্ন
  3. বিভাগ C: গণিত (২০-২২ প্রশ্ন)
  4. বিভাগ D: সাধারণ জ্ঞান (২০-২২) এবং কম্পিউটার প্রশ্ন (৮-১০)।

সঠিক দিকনির্দেশনা, কঠোর পরিশ্রম এবং বেসিক ক্লিয়ার ছাড়া হিট পাস করা সম্ভব নয় বা এটি খুব কঠিন হবে যেমনটি আমরা ৪০ তম বিসিএসে দেখেছি।  প্রিলিমিনারি মানে শুধু মুখস্থ করা নয়, কিছু কৌশল এবং উপযুক্ত দক্ষতা অবলম্বন করতে হবে। তবেই আপনি এই যাত্রা করতে পারবেন। বনে দুটি প্রাণী আছে, একটি ১৮ ঘন্টা ঘুমায় (সিংহ) এবং একটি ১৮ ঘন্টা কাজ করে (গাধা), তবে প্রথমটি বনের রাজা। তাই আপনার যা প্রয়োজন তা মনোযোগ সহকারে পড়ুন। তবে হ্যাঁ, কীভাবে একটি বই পড়তে হয় তা একটি বড় ব্যাপার। তাই সঠিক তথ্যের বই একটি গুরুত্বপূর্ণ বিষয়। এর ওপর নির্ভর করে শিক্ষার্থীদের পরীক্ষা কক্ষে যেতে হবে।  এখনই সময় ব্যবহার শুরু করুন। মনে রাখবেন শর্টকাট দিয়ে বিসিএস প্রিলিম পাস করা যাবে না, তবে শর্ট টেকনিক অবলম্বন করা যেতে পারে।

কীভাবে পড়তে হবে

এখন প্রশ্ন উঠতে পারে কিভাবে পড়াশুনা  চালিয়ে যেতে হবে। বাংলা, ইংরেজি, গণিত, সাধারণ জ্ঞান ও কম্পিউটারের ওপর বেশি জোর দেওয়া দরকার।কখনও মুখস্থ করবেন না, আপনাকে পড়তে এবং বুঝতে হবে। চ্যাপ্টার দ্রুত শেষ করার চিন্তা না করে সময়ের সাথে সাথে মুখস্ত করার চেষ্টা করুন। প্রতিটি বিষয় আলাদা আলাদা টাইম স্লটে বিভক্ত করা উচিত। আপনার সময়, সুযোগ ও সামর্থ্য অনুযায়ী পরিকল্পনা করতে হবে। আর যদি কেউ চাকরির পাশাপাশি প্রস্তুতি নিতে চান। সমস্ত অবসর সময় সম্পূর্ণরূপে ব্যবহার করতে হবে। আপনি যখন পড়েন, তখন অন্যদের সাথে আড্ডা না দেওুয়া । আপনি যদি বেসিকগুলি ক্লিয়ার করে  পড়তে থাকেন, তবে আপনি জিতবেন। বেশি বেশি বই পড়ুন, মনে না থাকার চেয়ে ভালো, কিছু বই বারবার পড়লে মেমোরাইজেশন জোন তৈরি হবে, বেশি মনে পড়বে। মনে রাখবেন একটি ভাল বই এবং কঠোর পরিশ্রম সুযোগের দরজা পরিবর্তন করতে পারে। তাই নিজের উপর বিশ্বাস রেখে শুরু করুন। সাফল্য অনিবার্যভাবে আপনার সাথে ধরা দেবে।

 


আরো পড়ুনঃ

ইন্টারভিউয়ের জন্য সেরা পাঁচটি প্রশ্নউত্তর

লিংকডইনের এর মাধ্যমে চাকরি পাওয়ার দুর্দান্ত টিপস

চাকরি জীবনে সফল হওয়ার উপায়

কীভাবে কর্মজীবনে দ্রুত উন্নতি লাভ করবেন

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *