কিভাবে ইউটিউবে ভিউ বাড়াবেন

কিভাবে ইউটিউবে ভিউ বাড়াবেন?

বর্তমানে ভিডিও কনটেন্ট তৈরি করে অর্থ উপার্জনের সবচেয়ে জনপ্রিয় মাধ্যম হল ইউটিউব। অনেকেই এই প্ল্যাটফর্মে ভিডিও আপলোড করে প্রতি মাসে লাখ লাখ টাকা আয় করেন। সবকিছু নির্ভর করে ভিডিওর ভিউ এর উপর। অনেক কন্টেন্ট ক্রিয়েটর অনেক চেষ্টা ভিডিও তৈরি করলেও তারা প্রত্যাশা অনুযায়ী ভিউ পেতে ব্যর্থ হয়। ফলে পুরো চেষ্টাই বিফলে যায়। অনেক মানুষ আছে যারা মাসের পর মাস  ও বছরের পর বছর ধরে ভিডিও আপলোড করে, কিন্তু সফলতা পায় না। পরিশেষে YouTube ছেড়ে চলে যায়। যাইহোক, ইউটিউবে ভিডিও আপলোড করার সময় আপনি যদি ঠিক ছয়টি জিনিস মেনে চলতে পারেন  তবে আপনি বিলিয়ন বিলিয়ন ভিউ পেতে পারেন।তো চলুন জেনে নেই সেই ছয়টি বিষয় জেনে নেই।

১। আকর্ষণীয় থাম্বনেইল : আপনার ভিডিও যত ভালোই হোক না কেন, আপনি যদি ভিডিও থাম্বনেলটিকে আকর্ষণীয় করতে না পারেন, তাহলে আপনি আশানুরূপ ভিউ পাবেন না। কারণ ইউটিউব ব্যবহারকারীরা স্ক্রোল করার সময় প্রথমে ভিডিও থাম্বনেইল দেখেন। এই কারণে, থাম্বনেইলের উপর জোর দিতে হবে। থাম্বনেইল এমনভাবে তৈরি করা উচিত যা ব্যবহারকারীদের মনোযোগ আকর্ষণ করে। তবে আপনার ভিডিওর বিষয় অনুযায়ী থাম্বনেইল দিতে হবে। অপ্রাসঙ্গিক থাম্বনেইল প্রদান করা YouTube এর নীতির বিরুদ্ধে।

২। আকর্ষণীয় টাইটেল : ইউটিউব ভিডিও থাম্বনেইলের পরে, ব্যবহারকারীরা যা লক্ষ্য করেন তা হল ভিডিও টাইটেল। এটি করার জন্য ভিডিওর মূল বিষয়বস্তু একটি আকর্ষণীয় টাইটেল উপস্থাপন করতে হবে। ভিডিওর টাইটেল দেওয়ার ক্ষেত্রে যে বিষয়টি অবশ্যই মাথায় রাখতে হবে, ব্যবহারকারীরা আপনার ভিডিওটি পেতে কী কী লিখে সার্চ করতে পারে। উদাহরণস্বরূপ, একজন ব্যবহারকারী একটি পিকচার থেকে ব্যাকগ্রাউন্ড কীভাবে সরাতে হয় তা শিখতে চায়। এখন অবশ্যই তিনি ইউটিউবে গিয়ে “কিভাবে ফটো ব্যাকগ্রাউন্ড রিমুভ করব” বা “ফটো ব্যাকগ্রাউন্ড কিভাবে রিমুভ করবেন” ইত্যাদি লিখে সার্চ করবেন। তাই ভিডিওর টাইটেলটা এমন দিতে যেন ইউটিউব ব্যবহারকারীর সার্চ করলে আপনার ভিডিও চলে আসে।

৩। ডেসক্রিপশন : ইউটিউবে ভিডিও আপলোড করার সময় সবাই কমন একটি বড় ভুল করে তা হল ডেসক্রিপশনে কিছু না লিখে ফাকা রাখে। ভিডিওতে বেশি ভিউ পেতে এবং সার্চে র‌্যাংক করাতে অবশ্যই আপনাকে ভিডিওর বিষয়বস্তু সম্পর্কে ডেসক্রিপশন বক্সে বিস্তারিত লিখতে হবে। অনেকে পরামর্শ দেন যে ডেসক্রিপশনটি ৩০০ থেকে ৪০০ শব্দে লিখতে হবে। আসলে বিষয়টি এমন নয়, আপনি যদি ১০০ শব্দের মধ্যেও সুন্দরভাবে ভিডিওর বিষয়বস্তু তুলে ধরতে পারেন, তাহলে সেটাই যথেষ্ট। আর ডেসক্রিপশন লেখার সময় ইউটিউব ব্যবহারকারীরা আপনি যেই ভিডিওটি আপলোড করেছন, সেটি খুঁজে পেতে কী কী লিখে সার্চ করতে পারে, সে বিষয়গুলো একটু বুদ্ধি খাটিয়ে তুলে ধরতে হবে।

৪। ট্যাগ ব্যবহার : ইউটিউবে ভিডিও আপলোড করবেন কিন্তু ট্যাগ ব্যাবহার করবেন না তা মোটেই মেনে নেওয়া যায় না। কারণ এই ট্যাগের উপর নির্ভর করে ব্যবহারকারীরা সার্চ রেজাল্টে আপনার ভিডিও খুঁজে পেতে পারেন। উদাহরণস্বরূপঃ আপনি আপনার ভিডিওতে টাইটেল দিয়েছেন ‘ওয়ার্ল্ড মোস্ট এক্সপেন্সিভ কার। এখন এই ধরনের ভিডিও পেতে ব্যবহারকারীরা যে এই বাক্যটি লিখেই সার্চ করবেন এমটা কিন্তু নয়। কেউ কেউ সার্চ করার সময় এইভাবেও লিখতে পারেন ‘মোস্ট এক্সপেন্সিভ কার বা ‘সবচেয়ে দামি কার অথবা এক্সপেন্সিভ কার’ ইত্যাদি। তাই আপনাকে আগে ভাবতে হবে যে ব্যবহারকারীরা ভিডিওটি পেতে কী কী লিখে সার্চ করতে পারে। সুতরাং ব্যবহারকারীরা ভিডিও পেতে কী কীওয়ার্ড অনুসন্ধান করতে পারে সে সম্পর্কে আপনাকে ভাবতে হবে। সেগুলো ট্যাগ হিসেবে যুক্ত করে দিতে হবে। এতে করে ব্যবহারকারী যা লিখে সার্চ করবেন সেটি আপনার ভিডিওর টাইটেলের সঙ্গে না মিললেও ট্যাগের সঙ্গে মিলে গেলে আপনার ভিডিও সার্চ রেজাল্টে চলে আসবে।

৫। অ্যানোটেশন ব্যবহার: অ্যানোটেশন হল ব্যবহারকারীদের এক ভিডিও থেকে অন্য ভিডিওতে পাঠিয়ে দেওয়ার একটি কার্যকর উপায়৷ আপনার অন্যান্য ভিডিওগুলির মধ্যে এবং একেবারে শেষে অ্যানোটেশন করে দিবেন। এইভাবে, একজন ব্যবহারকারী আপনার ভিডিওগুলির একটি দেখে সহজেই অন্যান্য ভিডিও সম্পর্কে আরও জানতে এবং সেগুলি দেখতে ক্লিক করতে পারে৷ বিশেষ করে, আপনাকে সবচেয়ে কম ভিউ ভিডিওগুলিকে সবচেয়ে বেশি ভিউ ভিডিওগুলির মধ্যে রাখতে হবে৷ এতে অন্যান্য ভিডিওর ভিউ বেড়ে যাবে।

৬। সোশ্যাল শেয়ার : ইউটিউব ভিডিও ভিউ বাড়ানোর আরেকটি কার্যকর উপায় হল সোশ্যাল মিডিয়াতে ভিডিও লিঙ্ক শেয়ার করা। এছাড়াও আপনি Facebook, Twitter, Instagram এর মত বিভিন্ন জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে পেজ খুলে বা আপনার ব্যক্তিগত অ্যাকাউন্ট থেকে YouTube ভিডিও লিঙ্ক শেয়ার করে প্রচুর ভিউ পেতে পারেন। বিশেষ করে ফেসবুকের লক্ষ লক্ষ মেম্বারসহ বিভিন্ন গ্রুপ রয়েছে যেখানে আপনি ভিডিও লিঙ্কগুলি শেয়ার করে ভিউ বাড়াতে পারেন। কিন্তু যেসব গ্রুপে লিঙ্ক শেয়ার করা নিষিদ্ধ, সেগুলি শেয়ার করার চেষ্টা করলে আপনাকে ব্লক করা হতে পারে। আপনি যদি গ্রুপে লিঙ্ক শেয়ার করতে চান তবে অনুমতি নিয়ে শেয়ার করবেন ।


আরো পড়ুনঃ 

ইউটিউবে ভিজিটর বাড়ানোর কৌশলগুলো কী কী?

ইউটিউবে কী কী বিষয়ে ভিডিও তৈরী করলে ভালো হবে?

কিভাবে ইউটিউব চ্যানেলের সাবস্ক্রাইবার বাড়াব ?

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *